জীববিজ্ঞান ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর

নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান ১ম অধ্যায় (জীবন পাঠ) এর গুরুত্বপূর্ণ কয়েকটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর নিচে দেওয়া হলোঃ


১ নং সৃজনশীল প্রশ্নঃ
প্রতিটি জীবের বৈজ্ঞানিক নাম দু'টি অংশ নিয়ে গঠিত হয় যা ICBN এবং ICZN কর্তৃক স্বীকৃত। যেমন- Solanum tuberosum, Nostoc, Penicillium.
(ক) জাতীয় পাখির বৈজ্ঞানিক নাম লিখ?
(খ) কোলেস্টেরলের কাজ লিখ?
(গ) উদ্দীপকে উল্লেখিত প্রথম জীবটির রাজ্যগত বৈশিষ্ট্য লিখ?
(ঘ) উদ্দীপকে উল্লেখিত হয় এবং ৩য় জীবটি একই রাজ্যভুক্ত নয়, উক্তিটি ব্যাখ্যা কর?


নবম দশম শ্রেণীর জীববিজ্ঞান ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর

১ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ

(ক) এর উত্তর:
জাতীয় পাখি দোয়েলের বৈজ্ঞানিক নাম হলো Copsychus saularis.


(খ)-এর উত্তর:
কোলেস্টেরলের কাজগুলো হলোঃ
• কোষপ্রাচীর তৈরি ও রক্ষায় কাজ করা।
• কোষের ভেদ্যতা নির্ণয় করে বিভিন্ন দ্রব্যাদি কোষে প্রবেশ নিয়ন্ত্রণ করা।
• মানবদেহের জনন হরমোন এনড্রোজেন ও ইস্ট্রোজেন তৈরিতে সাহায্য করা।
• পিত্ত তৈরি করা।
• ভিটামিন ডি তৈরি করা।


(গ)-এর উত্তর:
উদ্দীপকের প্রথম জীবটি হলো Solanum tuberosum অর্থাৎ গোল আলু।
এটি প্লানটি রাজ্যের অন্তর্ভুক্ত। প্লানটি রাজ্যের বৈশিষ্ট্যগুলো হলো-
i. এরা প্রকৃত নিউক্লিয়াসযুক্ত সালোকসংশ্লেষণকারী উদ্ভিদ।
ii. এদের উন্নত টিস্যুতন্ত্র রয়েছে।
iii. এদের ভ্রূণ সৃষ্টি হয় এবং তা থেকে ডিপ্লয়েড পর্যায় শুরু হয়।
iv. এদের যৌনজনন অ্যানাইসোগ্যামাস ধরনের।
v. এরা আর্কিগোনিয়েট ও পুষ্পক উদ্ভিদ।
vi. ক্লোরোফিল থাকায় এরা নিজেদের খাদ্য নিজেরা তৈরি করতে পারে।


(ঘ)-এর উত্তর:
বৈশিষ্ট্যের পারস্পরিক সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ওপর ভিত্তি করে বিভিন্ন জীবকে শ্রেণিবিন্যাসের ভিন্ন ভিন্ন রাজ্যে স্থান দেওয়া হয়। উদ্দীপকের ২য় জীবটি Nostoc এরা ফিলামেন্টাস। এদের কোষে ক্রোমাটিন বস্তু রয়েছে কিন্তু নিউক্লিওলাস ও নিউক্লিয়ার পর্দা নেই। এদের কোষে মাইটোকন্ড্রিয়া, এন্ডোপ্লাজমিক জালিকা ইত্যাদি নেই, কিন্তু রাইবোসোম রয়েছে। এ বৈশিষ্ট্যগুলো মনেরা রাজ্যের বৈশিষ্ট্যের সাথে সাদৃশ্যপূর্ণ এ কারণে দ্বিতীয় জীবটি অর্থাৎ Nostoc মনেরা রাজ্যের অন্তর্ভুক্ত।
অন্য দিকে ৩য় জীবটি Penicillium এরা মৃতজীবী, দেহ এককোষী অথবা মাইসেলিয়াম দ্বারা গঠিত। এদের কোষপ্রাচীর কাইটিন নির্মিত। এদের দেহে ক্লোরোফিল অনুপস্থিত। হ্যাপ্লয়েড স্পোর দিয়েই এদের বংশবৃদ্ধি ঘটে।Penicillium এর এ বৈশিষ্ট্যগুলো ফানজাই রাজ্যের বৈশিষ্ট্যের অনুরূপ। এ কারণে উদ্দীপকের তৃতীয় জীবটি অর্থাৎ Penicillium এর অবস্থান ফানজাই রাজ্যে।
সুতরাং উপর্যুক্ত বৈশিষ্ট্যগত আলোচনার মাধ্যমে সহজেই বুঝা যায় যে, উদ্দীপকের ২য় ও ৩য় জীব দুটি একই রাজ্যভুক্ত নয়।



২। রাজশাহী বোর্ড ২০২২ঃ
জীববিজ্ঞানের শিক্ষক শিক্ষার্থীদের জীবের শ্রেণিবিন্যাস পড়াতে গিয়ে অ্যামিবা ও রুইমাছ
এর রাজ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করলেন।
(ক) দ্বিপদ নাম কী?
(খ) জীবের শ্রেণিবিন্যাস প্রয়োজন কেন?
(গ) উদ্দীপকে উল্লিখিত প্রথম প্রাণীটির রাজ্যগত বৈশিষ্ট্য ব্যাখ্যা কর?
(ঘ) উদ্দীপকের জীব দুইটি প্রাণী হওয়া সত্ত্বেও ভিন্ন রাজ্যের অন্তর্ভুক্ত-যুক্তিসহকারে বিশ্লেষণ কর?


৩ নং সৃজনশীল প্রশ্নঃ
মোহন দশম শ্রেণির ছাত্র। সে তার জীববিজ্ঞান বই থেকে অ্যামিবা, মাশরুম এবং বাঘ সম্পর্কে জেনেছিল।জীবগুলো জীবজগতেরই অন্তর্ভুক্ত।
(ক) বংশগতিবিদ্যা কী?
(খ) কীটতত্ত্বকে জীববিজ্ঞানের ফলিত শাখা বলা হয় কেন?
(গ) উদ্দীপকে উল্লিখিত মৃতজীবীর বৈশিষ্ট্য ব্যাখ্যা কর?
(ঘ) উদ্দীপকে উল্লিখিত জীব তিনটির অবস্থান শ্রেণিবিন্যাসে ভিন্ন ভিন্ন অবস্থানে কেন? বিশ্লেষণ করো।


৪ নং সৃজনশীল প্রশ্নঃ
শ্রেণিবিন্যাস পড়ানোর সময় জীববিজ্ঞান শিক্ষক এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করলেন। মানুষ ও কুনোব্যাঙের বৈজ্ঞানিক নাম উল্লেখ করে
তিনি এদের শ্রেণিবিন্যাস করার নিয়ম শেখালেন।
(ক) কুনোব্যাঙের বৈজ্ঞানিক নাম কী?
(খ) বংশগতিবিদ্যাকে জীববিজ্ঞানের ভৌত শাখা বলা হয় কেন?
(গ) উদ্দীপকের প্রাণীদ্বয়ের দ্বিপদ নামকরণে ক্ষেত্রে কী ধরনের ধারাবাহিকতা রক্ষা করা উচিত? ব্যাখ্যা কর।
(ঘ) উদ্দীপকের উল্লিখিত বিষয়টি মানবজীবনের জন্য গুরুত্বপূর্ণ কেন?যুক্তিসহ মতামত দাও।


৫ নং সৃজনশীল প্রশ্নঃ
বিশ্বে প্রথমবারের মতো বাংলাদেশের জাতীয় মাছ এর পূর্ণাঙ্গ জীবন রহস্য উম্মোচন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।
(ক) বায়োইনফরমেটিক্স কাকে বলে?
(খ) জীবপ্রযুক্তিতে প্লাসমিড গুরুত্বপূর্ণ কেন?
(গ) উদ্দীপকে নমুনা জীবের নামকরণ পদ্ধতি ব্যাখ্যা কর?
(ঘ) উদ্দীপকের জীবটির কোষের সাথে  ‘আদি কোষের’ বিভিন্ন বৈশিষ্ট্যের ভিন্নতা রয়েছে- বিশ্লেষণ কর?


৬ নং সৃজনশীল প্রশ্নঃ
জীববিজ্ঞান শিক্ষক মিঃ হক তার ছাত্রদের নিয়ে বিদ্যালয়ের চারিপাশে গাছগুলো পর্যবেক্ষণ করলেন। পরবর্তীতে তিনি নানা রকম গাছ দেখিয়ে একটি বিষয় সম্পর্কে আলোচনা করলেন যার জনক বিজ্ঞানী ক্যারোলাস লিনিয়াস। অবশেষে তিনি উক্ত বিজ্ঞানীর প্রবর্তিত নামকরণ পদ্ধতির নিয়মাবলি আলোচনা করলেন।
(ক) ICZN কী?
(খ) ব্যাকটেরিয়াকে মনেরা রাজ্যের অন্তর্ভূক্ত করা হয়েছে কেন?
(গ) শিক্ষকের আলোচিত মূল বিষয়বস্তুর উদ্দেশ্য বর্ণনা কর?
(ঘ) মানুষের নামকরণের ক্ষেত্রে উদ্দীপকে উল্লেখিত বিজ্ঞানির উদ্ভাবনকৃত পদ্ধতির প্রতিফলন ঘটেছে কিনা? বিশ্লেষণ কর।


৭ নং সৃজনশীল প্রশ্নঃ
আনিকা নবম শ্রেণির একজন ছাত্রী। সে তার জীববিজ্ঞান বইয়ে এ পৃথিবীর বিভিন্ন প্রকার প্রাণী সম্পর্কে পড়েছে। সে সকল প্রাণীদের সম্পর্কে জানার জন্য তার শ্রেণিবিন্যাস পড়া প্রয়োজন।
(ক) শ্রেণিবিন্যাসের জনক কে?
(খ) শ্রেণিবিন্যাসের লক্ষ্য কী?
(গ) প্রথম রাজ্যের বৈশিষ্ট্যগুলো লেখ।
(ঘ) দ্বিপদী নামকরণ সম্পর্কে আনিকা কী শিখেছিল? উল্লেখ কর।


পোস্টটি সম্পর্কে আপনার মূল্যবান মতামত কমেন্টে জানান এবং শিক্ষামূলক কনটেন্ট পেতে আমাদের সাথে থাকবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url