পদার্থ বিজ্ঞান ১ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর
নবম দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞান ১ম অধ্যায় (ভৌত রাশি ও পরিমাপ) এর কয়েকটি সৃজনশীল প্রশ্ন ও উত্তর দেওয়া হলোঃ
১ নং সৃজনশীল প্রশ্নঃ
নাজমা কৌতূহলবশত দুই চোয়ালবিশিষ্ট একটি স্কেল দিয়ে তার ইরেজারটির দৈর্ঘ্য নির্ণয় করে। পরিমাপকালে সে প্রধান স্কেল পাঠ 14mm এবং ভার্নিয়ার সমপাতন 7 পেল। স্কেলটির ভার্নিয়ার ধ্রুবক 0.1mm
(ক) মৌলিক রাশি কাকে বলে?
(খ) বলকে লব্ধ রাশি বলা হয় কেন?
(গ) নাজমার হিসাবমতে ইরেজারটির দৈর্ঘ্য নির্ণয় কর?
(ঘ) মিটার স্কেলের তুলনায় উল্লেখিত ফেল দ্বারা নির্ণীত দৈর্ঘ্য সঠিক বিশ্লেষণ কর?
(ক) মৌলিক রাশি কাকে বলে?
(খ) বলকে লব্ধ রাশি বলা হয় কেন?
(গ) নাজমার হিসাবমতে ইরেজারটির দৈর্ঘ্য নির্ণয় কর?
(ঘ) মিটার স্কেলের তুলনায় উল্লেখিত ফেল দ্বারা নির্ণীত দৈর্ঘ্য সঠিক বিশ্লেষণ কর?
১ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
(ক)-এর উত্তর:
মৌলিক রাশি: যেসব রাশি স্বাধীন বা নিরপেক্ষ অর্থাৎ অন্য রাশির ওপর নির্ভর করে না বরং অন্যান্য রাশি এদের ওপর নির্ভর করে তাদেরকে মৌলিক রাশি বলে।
(খ)-এর উত্তর:
বল নিজে স্বাধীন বা নিরপেক্ষ নয়। একে প্রকাশ করতে ভর ও ত্বরণের দরকার হয়। নিউটনের গতির দ্বিতীয় সূত্র হতে আমরা জানি, বল = ভর × ত্বরণ। এখানে ভর মৌলিক রাশি ঠিকই; কিন্তু ত্বরণ লব্ধ রাশি। কারণ ত্বরণ স্বাধীন বা নিরপেক্ষ নয়। ত্বরণকে প্রকাশ করতে দূরত্ব ও সময়ের প্রয়োজন হয়।সুতরাং বলকে প্রকাশের জন্য ভর, সরণ ও সময় এ তিনটি মৌলিক রাশি প্রয়োজন। তাই বল একটি লব্ধ রাশি।
(গ)-এর উত্তর:
এখানে,
প্রধান স্কেলের পাঠ = 14mm
ভার্নিয়ার সমপাতন = 7
ভার্নিয়ার ধ্রুবক = 0.1mm
আমরা জানি,
দৈর্ঘ্য = প্রধান স্কেল পাঠ +ভার্নিয়ার সমপাতন x ভার্নিয়ার ধ্রুবক
= 14 mm + 7 × 0.1mm
= 14.7mm
অতএব, নাজমার হিসাবমতে ইরেজারটি দৈর্ঘ্য 14.7mm
(ঘ)-এর উত্তরঃ
ইরেজার একটি আয়তাকার কঠিন বস্তু। মিটার স্কেল ও স্লাইড ক্যালিপার্স দিয়ে এবং দৈর্ঘ্য পরিমাপ করা যায়। তবে সূক্ষ্ম পরিমাপে মিটার স্কেলের চেয়ে স্লাইড ক্যালিপার্স ব্যবহার অধিকতর সুবিধাজনক। নাজমা দৈর্ঘ্য পরিমাপের জন্য স্লাইড ক্যালিপার্স ব্যবহার করেছিল। মিটার স্কেল দ্বারা মিলিমিটারের চেয়ে ক্ষুদ্রতর দৈর্ঘ্য সূক্ষ্মভাবে পরিমাপ করা যায় না।এক্ষেত্রে দৈর্ঘ্য সূক্ষ্মভাবে পরিমাপ করার জন্য স্লাইড ক্যালিপার্স ব্যবহার করতে হয়। তাই বলা যায়, মিটার স্কেলের তুলনায় স্লাইড ক্যালিপার্স দ্বারা নির্ণীত দৈর্ঘ্য সঠিক।
পড়তে পারেনঃ
২ নং সৃজনশীল প্রশ্নঃ(দিনাজপুর বোর্ড ২০২২)
একটি স্লাইড ক্যালিপার্স দিয়ে একটি বস্তুর পরিমাপে দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা পাওয়া গেল যথাক্রমে 20cm, 10cm এবং 10cm. প্রধান স্কেলের ক্ষুদ্রতম 1 ঘরের মান 1mm এবং ভার্নিয়ার ধ্রুবক 0.05mm, বস্তুটিকে গ্রন্থ বরাবর সমদ্বিখণ্ডিত করে খণ্ডিত অংশটুকুর দৈর্ঘ্য পরিমাপে 5% আপেক্ষিক ত্রুটি পাওয়া গেল।
(ক) ক্রুর পিচ কাকে বলে?
(খ) কোনো বস্তুর সূক্ষ পরিমাপে মিটার স্কেলের চেয়ে স্লাইড ক্যালিপার্স অধিকতর উপযোগী কেন?
(গ) ভার্নিয়ার স্কেলের ভাগসংখ্যা নির্ণয় কর?
(ঘ) খণ্ডিত অংশটুকুর আয়তন পরিমাপে আপেক্ষিক ত্রুটির কোনো পরিবর্তন হবে
কি-না তা গাণিতিকভাবে বিশ্লেষণ কর?
৩ নং সৃজনশীল প্রশ্নঃ
নাজিম সিলিন্ডার আকৃতির একটি দন্ডের আয়তন নির্ণয় করতে গিয়ে দেখল, ব্যাসের ক্ষেত্রে ভার্নিয়ার স্কেলের প্রধান স্কেল পাঠ 1.2cm, ভার্নিয়ার সমপাতন 3। দৈর্ঘ্যের ক্ষেত্রে প্রধান স্কেল পাঠ 5cm, ভার্নিয়ার সমপাতন 4। স্কেলটিতে ক্ষুদ্র ভাগের সংখ্যা 10 এবং এতে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না।
(ক) ভার্নিয়ার স্কেল কী?
(খ) প্লাইড ক্যালিপার্সের যান্ত্রিক ত্রুটি কী? ইহা কীভাবে নির্ণয় করা হয়?
(গ) নাজিমের পর্যবেক্ষণকৃত দণ্ডটির আয়তন নির্ণয় কর?
(ঘ) বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে নাজিমের ব্যবহৃত স্কেলটি ব্যবহারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর?
(ক) ভার্নিয়ার স্কেল কী?
(খ) প্লাইড ক্যালিপার্সের যান্ত্রিক ত্রুটি কী? ইহা কীভাবে নির্ণয় করা হয়?
(গ) নাজিমের পর্যবেক্ষণকৃত দণ্ডটির আয়তন নির্ণয় কর?
(ঘ) বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে নাজিমের ব্যবহৃত স্কেলটি ব্যবহারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর?
৪ নং সৃজনশীল প্রশ্নঃ
স্লাইড ক্যালিপার্সের সাহায্যে সিলিন্ডারের আয়তন নির্ণয়ের পাঠ:
সিলিন্ডারের | প্রধান ক্ষেলের পাঠ (সে.মি) | সমপাতন |
ব্যাস | ||
উচ্চতা |
ভার্নিয়ার ধ্রুবক 0.002 সে.মি.
(ক) মাত্রা কাকে বলে?
(খ) পরিমাপের একক বলতে কী বুঝায়?
(গ) উদ্দীপকের ভার্নিয়ার ক্ষেলের ভাগ সংখ্যা নির্ণয় কর?
(ঘ) উদ্দীপকের তথ্য থেকে সিলিন্ডারের আয়তন নির্ণয় করা যাবে কী? গাণিতিকভাবে ব্যাখ্যা কর।
(ক) মাত্রা কাকে বলে?
(খ) পরিমাপের একক বলতে কী বুঝায়?
(গ) উদ্দীপকের ভার্নিয়ার ক্ষেলের ভাগ সংখ্যা নির্ণয় কর?
(ঘ) উদ্দীপকের তথ্য থেকে সিলিন্ডারের আয়তন নির্ণয় করা যাবে কী? গাণিতিকভাবে ব্যাখ্যা কর।
৫ নং সৃজনশীল প্রশ্নঃ
স্লাইড ক্যালিপার্সের দ্বারা একটি বস্তুর দৈর্ঘ্য নির্ণয়ের সময় ভার্নিয়ার স্কেলের 3.5 cm অতিক্রম করে এবং ভার্নিয়ার স্কেলের ৪ তম ভাগ প্রধান ছেলের 4.2 cm দাগ অতিক্রম করে। প্রধান স্কেলের প্রতিটি ক্ষুদ্রতম ঘরের দৈর্ঘ্য 1mm এবং ভার্নিয়ার স্কেলে মোট 10টি ভাগ আছে
(ক) লঘিষ্ঠ গণন কী?
(খ) যান্ত্রিক ত্রুটি বলতে কী বোঝ?
(গ) প্রদত্ত বস্তুটির দৈর্ঘ্য নির্ণয় কর?
(ঘ) প্রদত্ত ভার্নিয়ার স্কেলকে ভিন্ন ভাগসম্পন্ন অপর একটি ভার্নিয়ার স্কেল দ্বারা পরিবর্তন করা হলে পরিমাপের কোনো পরিবর্তন হবে কি? তোমার উত্তরের স্বপক্ষে গাণিতিক যুক্তি প্রদান কর।
(ক) লঘিষ্ঠ গণন কী?
(খ) যান্ত্রিক ত্রুটি বলতে কী বোঝ?
(গ) প্রদত্ত বস্তুটির দৈর্ঘ্য নির্ণয় কর?
(ঘ) প্রদত্ত ভার্নিয়ার স্কেলকে ভিন্ন ভাগসম্পন্ন অপর একটি ভার্নিয়ার স্কেল দ্বারা পরিবর্তন করা হলে পরিমাপের কোনো পরিবর্তন হবে কি? তোমার উত্তরের স্বপক্ষে গাণিতিক যুক্তি প্রদান কর।
৬ নং সৃজনশীল প্রশ্নঃ
A ও B দুটি দৈর্ঘ্য পরিমাপক স্কেল। তবে A সরাসরি কোনো দৈর্ঘ্য পরিমাপ করে। B দ্বারা পরিমাপের সময় একটি বৃত্তাকার স্কেলের সাহায্য নেওয়া হয়।বৃত্তাকার স্কেলের মোট ভাগসংখ্যা 50 এবং রৈখিক স্কেলের ক্ষুদ্রতম ঘর 0.5mm । B দ্বারা একটি ঘনকের আয়তন নির্ণয়ের প্রয়োজনীয় রৈখিক স্কেল পাঠ 3.5mm এবং বৃত্তাকার স্কেল ভাগসংখ্যা 45 পাওয়া গেল।
(ক) B এর পিচ কত?
(খ) B দ্বারা পাঠ নির্ণয়ের প্রয়োজনীয় ধ্রুবকটির মান নির্ণয় কর?
(গ) উল্লেখিত ঘনকের আয়তন নির্ণয় কর?
(ঘ) A ও B এর কোনটি দ্বারা উক্ত ঘনকের একটি তলের ক্ষেত্রফল বেশি নির্ভুলভাবে নির্ণয় করা সম্ভব-গাণিতিক যুক্তিসহ বিশ্লেষণ কর।
(ক) B এর পিচ কত?
(খ) B দ্বারা পাঠ নির্ণয়ের প্রয়োজনীয় ধ্রুবকটির মান নির্ণয় কর?
(গ) উল্লেখিত ঘনকের আয়তন নির্ণয় কর?
(ঘ) A ও B এর কোনটি দ্বারা উক্ত ঘনকের একটি তলের ক্ষেত্রফল বেশি নির্ভুলভাবে নির্ণয় করা সম্ভব-গাণিতিক যুক্তিসহ বিশ্লেষণ কর।
৭ নং সৃজনশীল প্রশ্নঃ
জিম একটি বাক্স একটি রুলার দিয়ে মেপেছে, যেখানে শুধু cm দিয়ে দাগ। জিম বাক্সটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা হিসেবে পেয়েছে। 10 cm, 5cm, 4cm। অপরদিকে জিমের ভাই জোয়া বর্গাকৃতি একটা বইয়ের দৈর্ঘ্য পরিমাপ করে 10cm পেয়েছে।
(ক) সময় মাপার জন্য কী ব্যবহার করা হয়?
(খ) ঘনত্বের একক মৌলিক, না লব্ধ?
(গ) জিমের মাপে কত শতাংশ ত্রুটি আছে?
(ঘ) 'জোয়ার পরিমাপে 10% আপেক্ষিক ত্রুটি হলে, ক্ষেত্রফলের বেলায় সেটি হবে প্রায় দ্বিগুণ'—উক্তিটি বিশ্লেষণ কর।
(ক) সময় মাপার জন্য কী ব্যবহার করা হয়?
(খ) ঘনত্বের একক মৌলিক, না লব্ধ?
(গ) জিমের মাপে কত শতাংশ ত্রুটি আছে?
(ঘ) 'জোয়ার পরিমাপে 10% আপেক্ষিক ত্রুটি হলে, ক্ষেত্রফলের বেলায় সেটি হবে প্রায় দ্বিগুণ'—উক্তিটি বিশ্লেষণ কর।
৮ নং সৃজনশীল প্রশ্নঃ
ইমতিয়াজ স্কুলে আয়তন নির্ণয়ের সূত্র শিখে এসে ঠিক করল সে তার বাক্সের আয়তন নির্ণয় করবে। এ জন্য সে cm স্কেল বেছে নিল, পরিমাপ করে সে দৈর্ঘ্য পেল 10cm, প্রন্থ 9 cm এবং উচ্চতা 8cm । কিন্তু তার বড় ভাই জাওয়াদ দাবি করল তার পরিমাপে আপেক্ষিক ত্রুটি রয়েছে।
(ক) মাত্রা কি?
(খ) ভর ও ওজন এক নয় কেন?
(গ) ইমতিয়াজের পরিমাপকৃত সম্ভাব্য সবচেয়ে বড় আয়তন কত?
(ঘ) ইমতিয়াজের বড় ভাইয়ের দাবির যথার্থতা ব্যাখ্যা করো?
(ক) মাত্রা কি?
(খ) ভর ও ওজন এক নয় কেন?
(গ) ইমতিয়াজের পরিমাপকৃত সম্ভাব্য সবচেয়ে বড় আয়তন কত?
(ঘ) ইমতিয়াজের বড় ভাইয়ের দাবির যথার্থতা ব্যাখ্যা করো?
পোস্টটি সম্পর্কে আপনার মতামত কমেন্টে জানাবেন এবং শিক্ষামূলক কনটেন্ট পেতে আমাদের সাথে থাকবেন।